Monday, 28 October 2019 17:21

নবীগঞ্জে বকেয়া বেতনের দাবীতে গার্মেন্টস শ্রমিকদের ২ঘন্টা মহাসড়ক অবরোধ

✍ মোঃ আলাল মিয়া ,নবীগঞ্জ থেকেঃ


  নবীগঞ্জ উপজেলায় জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর ২মাসের বকেয়া বেতন ভাতা ও সরকারী নীতিমালা অনুযায়ী মাসিক বেতন প্রদানের দাবীতে গতকাল রাতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ক্ষুব্দ নারী ও পুরুষ শ্রমিকরা। এসময় শ্রমিকরা প্রায় দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। এতে মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী ও এলাকার গণ্যামন্য ব্যক্তিদের হস্তক্ষেপে শ্রমিকদের সাথে সমঝোতার মাধ্যমে সকাল ১০টায় বেতন দেয়ার আশ্বাসের প্রেক্ষিতে ৫সদস্য বিশিষ্ট একটি বোর্ড করা হয়। এরপর শ্রমিকরা তাদের অবরোধ তোলে নেয়।

জানাযায়, ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলায় আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বর এলাকায় অবস্থিত জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর দুটি পোশাক কারখানা রয়েছে। উক্ত কারখানাগুলোতে ২হাজার নারীসহ প্রায় ৩হাজার শ্রমিক কাজ করে। দীর্ঘদিন ধরে নীতিমালা লঙ্ঘন করে তাদেরকে বেতন বৈষম্যের মাধ্যমে বায়ারদের কাছে গামেন্টস কর্তৃক বেতনের চরম বৈষম্য তৈরি হয়। প্রত্যেক শ্রমিককে ৩ থেকে ৪ হাজার টাকা করে মাসিক বেতন প্রদান করা হয় এবং তাদেরকে প্রতিদিন ৪-৫ ঘন্টা অতিরিক্ত কাজ করিয়ে কোনো বেতন প্রদান করা হয় না। বায়ার আসলে তাদের বলা হয় শ্রমিকদের বেতন ৮-১০ হাজার টাকা দেয়া হয়। শিখানো কথা বায়ারদের কাছে না বললে শ্রমিকদের নির্যাতন করা হয়। এবং চাকরিচ্যুত করা হয়। গত দুইমাস যাবত শ্রমিকদের কোনো বেতন ভাতা প্রদান করা না হলে গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত গার্মেন্টস এর শ্রমিকরা দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ,শেরপুর হাইওয়ে পুলিশ,গোপলা বাজার তদন্ত কেন্দ্রের পুলিশসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা পরিস্থিতি স্বাভাবিক করা জন্য গার্মেন্টস মালিক পক্ষের সাথে আলোচনায় বসেন। এসময় আজ (২৯অক্টোবর) মঙ্গলবার সকাল ১০টার মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন ভাতা প্রদান করা হবে মর্মে ৫সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন,নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আজিজুর রহমান,শেরপুর হাইওয়ে পুলিশের ওসি মো. এরশাদ আলী,নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ আহমদ আজাদ,আউশকান্দি ইউনিয়নের চেয়ারম্যান মহিবুর রহমান হারুন ও আউশকান্দি সিএনজি শ্রমিক সমিতির সভাপতি দিলশাদ মিয়া। সমঝোতা বৈঠক শেষে জেআইসি স্যুট লিমিটেড এর এমডি নজরুল ইসলাম আন্দোলনরত শ্রমিকদের উদ্দেশ্যে আজ মঙ্গলবার সকাল ১০টার মধ্যে বকেয়া বেতন পরিশোধের অঙ্গীকার করলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। এসময় আউশকান্দি ইউপি চেয়ারম্যান মহিবুর রহমান হারুণ মাইকে শ্রমিকদের আন্দোলনকে অবৈধ বললে ফের উত্তেজনা সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগীতায় পরিস্থিতি পুনরায় স্বাভাবিক হয়।

এব্যাপারে জেআইসি স্যুট লিমিটেড এর এমডি নজরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আজ সোমবার বকেয়া বেতন দেয়ার কথা ছিল,কিন্তু বেতন না দেয়ায় অবরোধের সৃষ্টি হয়। মঙ্গলবার সকালে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলেও তিনি জানান।

এব্যাপারে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজিজুর রহমান বলেন, খবর পেয়ে একদল পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করেছি।


Last modified on Monday, 28 October 2019 17:28
Login to post comments
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular
X

দুঃখিত !

ওয়েব সাইটে এই অপশন নাই।