Login to your account

Username *
Password *
Remember Me

Create an account

Fields marked with an asterisk (*) are required.
Name *
Username *
Password *
Verify password *
Email *
Verify email *
Captcha *
Reload Captcha
Wednesday, 22 April 2020 05:58

বাংলদেশে আমেরিকান হাসপাতাল: নিজাম হাজারী , জয়নাল হাজারী , বদিরদের জন্য (ভি.ভি.আই.পি।)

✍ শামীম আহমদ চৌধুরী

বাংলদেশে আমেরিকান হাসপাতাল: নিজাম হাজারী , জয়নাল হাজারী , বদিরদের জন্য (ভি.ভি.আই.পি।) সাধারণ মানুষ সাধারণ মানুষ থেকে নিয়ে ডাক্তার-প্রফেসরদেরও সেখানে   প্রবেশ নিষিদ্ধ।

সরকার ভি.ভি.আই.পিদের কোরুনা চিকিৎসার জন্য লন্ডন-আমেরিকার মত ভেন্টিলেটর সমৃদ্ধ আলাদা হাসপাতালের ব্যবস্থা করতে ব্যতিব্যস্ত। এসব হাসপাতালে ডজন ডজন ডাক্তার ঠাঁয় দাঁড়িয়ে থাকবেন ভি.ভি.আই.পিদের সুচিকিৎসার বন্দোবস্ত করতে। ভি.ভি.আই.পিদের সুচিকিৎসা দিতে গিয়ে কোন ডাক্তার যদি কাউন্টারফ্রেইট N-95 মাস্কের বদৌলতে কোরুনা আক্রান্ত হোন, তাহলে তাদের কি ব্যবস্থা হবে, ডাক্তাররাতো ভি.ভি.আই.পি না?
ভি.ভি.আই.পিদের চিকিৎসা দিতে গিয়ে ডাক্তার কোরুনা আক্রান্ত হলে তাকে সাধারণ হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে হবে। আর তাদের জন্য ভেন্টিলেটর সাপোর্টের ব্যবস্থা থাকা কল্পনারও অতীত।
হুমরা চামড়া কেউ একটা না হওয়ার কারণে , ডাক্তার মইন সিলেট ওসমানি মেডিক্যালের সহকারী অধ্যাপক হয়েও সেই হাপাতালের ভেন্টিলেটর সাপোর্ট পায়নি। চেয়েও পায়নি এয়ার এম্বুলেন্স !
সরকারের কর্তা ব্যক্তিরা  বলে থাকেন কোন হাসপাতালেই ডাক্তারদের মাস্ক , গাউন , পিপিইর কোন অভাব নাই । এতো মাস্ক ,গাউন, পিপিইর পরও ডাক্তাররা কিন্তু সবচেয়ে বেশি কোরুনা আক্রান্ত হচ্ছেন, কিন্তু কেন ?
তাদের মাস্ক , গাউন, পিপিইতে কি কোন সমস্যা আছে।

 হ্যা , আছে। তাদেরকে N-95 নাম যে মাস্ক দেওয়া হয়েছে তা কাপড়ের তৈরী কাউন্টারফ্রেইট প্রডাক্ট। এটির মান সাধারণ সার্জিক্যাল মাস্কের চেয়েও অনেক নিচে , এটি জার্মকে প্রটেক্ট করতে পারেনা।   এই কাউন্টারফ্রেইট N-95 মনে করে যারা কোরুনা রুগীর সংস্পর্শে এসেছেন তারাই কোরুনা আক্রান্ত হয়েছেন।  ডাক্তাররাতো ভি.ভি.আই.পি না তাই ডাক্তাররা এই সব ভি.ভি.আই.পি হাসপাতালে চিকিৎসা পাবেন না।

যে দেশেই কোরুনা রুগের সন্দেহে সন্তান মাকে জঙ্গলে ফেলে দেয়, বাবার লাশ নিতে চায়না , সেখানে একজন ডাক্তাররা ঘণ্টার পর ঘন্টা পাশে কোরুনা রুগীকে সেবা শুশ্রূষা দেবেন রুগ মুক্তির জন্য। N-95 মাস্ক এবং প্রপার পিপিই সরবরাহ না করে ডাক্তারদেরকে কোরুনা রুগের চিকিৎসায় নিয়োজিত করার মানে হলো ইচ্ছে করেই তাদরেকে মৃত্যু মুখে ঠেলে দেওয়া।

Last modified on Wednesday, 22 April 2020 07:07
Rate this item
(1 Vote)

Media

Login to post comments
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular
X

দুঃখিত !

ওয়েব সাইটে এই অপশন নাই।